মঙ্গলবার, ২৩ নভেম্বর ২০২১, ০৭:৫১ অপরাহ্ন

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) এর আওতাধীন বরিশাল বিভাগ এর বিভিন্ন প্রকল্পের হাজার হাজার কর্মকর্তা-কর্মচারী করোনা (KOVID-19) এর প্রভাবে মানবেতর জীবন যাপন করছে।

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) এর আওতাধীন বরিশাল বিভাগ এর বিভিন্ন প্রকল্পের হাজার হাজার কর্মকর্তা-কর্মচারী করোনা (KOVID-19) এর প্রভাবে মানবেতর জীবন যাপন করছে।

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) এর আওতাধীন বরিশাল বিভাগ এর বিভিন্ন প্রকল্পের হাজার হাজার কর্মকর্তা-কর্মচারী করোনা (KOVID-19) এর প্রভাবে মানবেতর জীবন যাপন করছে। ক্ষুদ্র ঋণ কার্যক্রম বন্ধ হওয়ায় এসব প্রকল্পের কর্মচারীদের বেতন ভাতা বন্ধ হয়েছে প্রায় ২ মাস ধরে। করোনা (KOVID-19) এর কারণে সরকার ক্ষুদ্র ঋণ কার্যক্রম বন্ধ রাখার ফলে বিপদে পড়েছে এসব কর্মকর্তা-কর্মচারী। বিতরণকৃত ঋণের আদায়কৃত সেবামূল্য (সার্ভিস চার্জ) আদায় করতে না পারলে এদের বেতন ভাতা হয়না বলে জানিয়েছেন কর্মসূচীর কর্মকর্তা-কর্মচারীরা।
বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) এর আওতাধীন প্রায় ৮ থেকে ১০ টি ক্ষুদ্রঋণ কর্মসূচী চলমান। এসবের মধ্যে বেশির ভাগ কর্মসূচীর মেয়াদ শেষ। মেয়াদ শেষে সুফলভোগীদের নিকট বিররণকৃত ঋণের আদায়কৃত সেবামূল্য (সার্ভিস চার্জ) এর একটি অংশ থেকে কর্মসূচীর কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা প্রদান করা হয়ে থাকে। কিন্ত করোনা (KOVID-19) এর মহামারীর কারণে ক্ষুদ্রঋণ কার্যক্রম সরকার কর্তৃক বন্ধ ঘোষণা করায় এসব কর্মচারীরা পড়েছে বিপাকে। বরিশাল বিভাগে প্রায় ২ হাজার কর্মকর্তা-কর্মচারী মানবেতর জীবন যাপন করছে। ক্ষুদ্রঋণ কার্যক্রম বন্ধ থাকাকালীন সময় সরকার বেতনভাতা প্রদান না করলে পরিবার পরিজন নিয়ে পথে বসতে হবে বলে জানায় এলাকাধীন কর্মকর্তা-কর্মচারীগণ।
এ বিষয়ে ‘দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা কর্মসূচী (ইরেসপো)’ এর আগইলঝড়া উপজেলার মাঠ সংগঠক তৃপ্তি লতা জানান যে, আমরা ২ মাস ধরে বেতনভাতা পাচ্ছি না। এই বেতনের উপর আমাদের পরিবার, ছেলে-মেয়েদের লেখাপড়া চলে। এখন বেতনভাতা না পেলে আমাদের রাস্তায় বসতে হবে। শুধু মাত্র তৃপ্তি লতাই নয়, শত শত কর্মকর্তা-কর্মচারীদের একই অবস্থা।
সরকার আগামী জুন পর্যন্ত ক্ষুদ্রঋণ কার্যক্রম স্থগিত করায় আগামী জুন পর্যন্ত এসব কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা না পাওয়ার সংশয় দেখা দিয়েছে। এর ফলে করোনা (KOVID-19) এর কারণে না খেয়ে মরার উপক্রম দেখা দিয়েছে। এ বিষয়ে ‘দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা কর্মসূচী (ইরেসপো)’ এর কর্মসূচী পরিচালক জনাব মোহাম্মদ রাশেদুল আলম জানান সার্ভিস চার্জের একটি অংশ দিয়ে যেহেতু কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা হয়, সেহেতু আদায় না থাকলে তাদের বেতনভাতা হবে না। তবে সরকার চাইলে চলমান সংকট মুহূর্তে তাদের বেতনভাতা’র সাপোর্ট দিতে পারবো।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © বরিশাল টিভি ২০১৭
Design By MrHostBD